PM Modi: ফ্রান্সের সর্বোচ্চ সম্মানে ভূষিত মোদী, প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে গড়লেন নজির

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফ্রান্সের সর্বোচ্চ সম্মান পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi)। ফ্রান্সের সর্বোচ্চ নাগরিক সম্মান লিজ্যয়ঁ দ্য’নর (légion d’honneur) -এ মোদীকে ভূষিত করলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে এই সম্মান পেলেন প্রধানমন্ত্রী। এলিসি প্যালেসে নরেন্দ্র মোদীকে এই সম্মান জানানোর ছবি ট্যুইট করেছেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী। 

আরও পড়ুন, Chandrayaan-3: অবশেষে প্রতীক্ষার অবসান! ১৪ জুলাই দুপুরে চন্দ্রযান-৩ ছুটবে চাঁদের দিকে…

বিদেশ মন্ত্রকের ট্যুইটের ক্যাপশনে লেখা হয়েছে, “এই আন্তরিক সম্মান ইন্দো-ফরাসি অংশীদারিত্বের ভাবনাকে আরও শক্ত করে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে গ্র্যান্ড ক্রস অফ দ্য লিজিয়ন অফ অনার প্রদান করেছেন রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ। এর আগে বিশেষ সম্মানে ভূষিত হয়েছেন দক্ষিণ আফ্রিকার নেলসন ম্যান্ডেলা, কিং চার্লস, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, জার্মানির প্রাক্তন চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল, রাষ্ট্রপুঞ্জের প্রাক্তন সেক্রেটারি জেনারেল বুট্রোস বুট্রোস-ঘালি প্রমুখ।

এই সম্মানের জন্য ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রঁকে ভারতের জনগণের পক্ষ থেকে ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। বিদেশ মন্ত্রক বলেছে, “১৩ জুলাই ফরাসি প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ, প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীকে ফ্রান্সের সর্বোচ্চ পুরষ্কার গ্র্যান্ড ক্রস অব দ্য লিজিয়ন অব অনারে ভূষিত করেছেন। প্রধানমন্ত্রী এই সম্মানের জন্য ভারতের জনগণের পক্ষ থেকে প্রেসিডেন্ট ম্যাক্রঁকে ধন্যবাদ জানিয়েছেন।”

দু দিনের রাষ্ট্রীয় সফরে ফ্রান্সে রয়েছেন প্রধানমন্ত্রী মোদী এবং শুক্রবারের ফরাসি জাতীয় দিবস (বাস্তিল দিবস) উদযাপনে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। সেখানে পৌঁছেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে গার্ড অব অনার দেওয়া হয়। এরপর একাধিক নেতার সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী মোদী। দু’দেশের মধ্যে বেশ কিছু চুক্তিও স্বাক্ষরিত হয়। এর পর প্যারিসে ভারতীয় সম্প্রদায়ের উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী মোদী।

এই সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী UPI, চন্দ্রযান-৩ এবং দারিদ্র্যের মতো বিষয়গুলি উল্লেখ করেছেন। ভাষণ শেষে মোদী প্যারিসের এলিসি প্যালেসে পৌঁছেছেন, যেখানে তিনি ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁর সঙ্গে এক নৈশভোজে অংশ নেন। প্রসঙ্গত, এর আগে চলচ্চিত্রে অনন্য অবদানের স্বীকৃতি হিসাব প্রবাদপ্রতিম দুই বাঙালি সিনেমা ব্যক্তিত্ব সত্যজিৎ রায় ও সৌমিত্র চট্টোপাধ্যায়কে এই সম্মান দিয়েছে ফরাসি সরকার। ১৮০২ সাল থেকে ফরাসি সরকার এই সম্মান প্রদান করে আসছে, যার সূচনা করেছিলেন সম্রাট নেপোলিয়ন।

আরও পড়ুন, Man jumps off building: আগুনগ্রাসে বহুতল, প্রাণ বাঁচাতে তিনতলা থেকেই ঝাঁপ দিলেন ব্যক্তি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Source link