Oommen Chandy: বিরোধী বৈঠকের সকালেই বড় ধাক্কা, ৭৯ বছরে প্রয়াত কেরলের প্রাক্তন মুখ্যমন্ত্রী কংগ্রেস নেতা ওমেন চান্ডি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দীর্ঘ অসুস্থতার পরে মঙ্গলবার ভোরে বেঙ্গালুরুতে মৃত্যু হয় প্রবীণ কংগ্রেস নেতা এবং কেরালার প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমেন চান্ডির। চন্ডির ছেলে ফেসবুকে পোস্ট করে লিখেছেন, ‘আপার মৃত্যু হয়েছে’। বেঙ্গালুরুতে ক্যান্সারের চিকিৎসা চলছিল ওমেন চান্ডির। কংগ্রেসের প্রবীণ নেতা কেরলের মুখ্যমন্ত্রী ছিলেন দু’বার। ২০০৪ থেকে ২০০৬ এবং ২০১১ থেকে ২০১৬ পর্যন্ত।

আরও পড়ুন: Opposition Meet: বিজেপির পতন না হলে এই দেশকে ধরে রাখা যাবে না, বিরোধীদের বৈঠকে আক্রমণাত্মক মমতা

গত বছর, তিনি ১৮,৭২৮ দিন ধরে পুথুপ্পল্লীতে নিজের নির্বাচনী এলাকার প্রতিনিধিত্ব করে কেরালা বিধানসভার দীর্ঘতম সদস্য হওয়ার সম্মান পেয়েছিলেন। তিনি কেরালা কংগ্রেস (এম) নেতা প্রয়াত কে এম মণি-র রেকর্ড ভেঙেছেন। ২ আগস্ট, ২০২২ সালে বিধায়ক হিসাবে ৫১ বছর এবং তিন মাসেরও বেশি সময় পূর্ণ করেছিলেন তিনি। চান্ডি ১৯৭০ সালের বিধানসভা নির্বাচনে জয়লাভ করে একজন বিধায়ক হিসাবে তার কর্মজীবন শুরু করেছিলেন। সে সময় তার বয়স ছিল মাত্র ২৭ বছর। প্রবীণ কংগ্রেস নেতা তখন থেকে ১১ বার পরপর বিধানসভা নির্বাচনে জিতেছেন। দু’বার কেরালার মুখ্যমন্ত্রী থাকার পাশাপাশি, চান্ডি চারবার কেরালা বিধানসভায় বিরোধী দলের নেতা হিসাবেও দায়িত্ব পালন করেছিলেন।

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খারগে বলেছেন যে ওমেন চান্ডি জনগণের নেতা ছিলেন। ‘কেরালার প্রাক্তন মুখ্যমন্ত্রী ও একজন কট্টর কংগ্রেস নেতা যিনি জনগণের নেতা হিসাবে দাঁড়িয়েছিলেন তার প্রতি আমার বিনম্র শ্রদ্ধা। জনগণের প্রতি তার উৎসর্গ এবং সেবা কেরালার উন্নতিতে দেশের জাতীয় রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। তাঁর পরিবারের প্রতি আমার সমবেদনা’।

 

আরও পড়ুন: Exclusive: বিরোধী বৈঠকে ঠিক হবে ২০২৪-এর বিজেপি বিরোধী রোডম্যাপ-রাজ্যওয়াড়ি রণকৌশল

কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নও প্রবীণ নেতার মৃত্যুতে দুঃখ প্রকাশ করেছেন। সিএম বিজয়ন বলেছিলেন যে চান্ডি একজন দক্ষ প্রশাসক এবং একজন ব্যক্তি যিনি মানুষের জীবনে ঘনিষ্ঠভাবে জড়িত ছিলেন। ‘ওমেন চান্ডি একজন দক্ষ প্রশাসক এবং একজন ব্যক্তি যিনি মানুষের জীবনে ঘনিষ্ঠভাবে জড়িত ছিলেন’।

কেরালার মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন যে চান্ডি এবং তিনি উভয়েই একই বছরে বিধানসভায় নির্বাচিত হয়েছিলেন। ‘এটি একই সময়ে ছিল যে আমরা ছাত্রজীবনের মাধ্যমে রাজনৈতিতে এসেছি। আমরা একই সময়ে জনজীবন কাটিয়েছি এবং তাকে বিদায় জানানো অত্যন্ত কঠিন’।

 

কেরালা কংগ্রেস সভাপতি কে সুধাকরন চান্ডির মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। কেরালা কংগ্রেস একটি ট্যুইটে বলেছে, ‘আমাদের সবচেয়ে প্রিয় নেতা এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী শ্রী ওমেন চান্ডিকে বিদায় জানানো অত্যন্ত দুঃখজনক। কেরালার অন্যতম জনপ্রিয় নেতা, চান্ডি স্যার বিভিন্ন প্রজন্ম ও জনগোষ্ঠীর বিভিন্ন অংশে প্রিয় ছিলেন। কংগ্রেস পরিবার তার নেতৃত্ব ও শক্তিকে মিস করবে’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

Source link