Mizoram Assembly Elections: জয়ের দৌড়ে নেই বিজেপি-কংগ্রেস, তবু নজরে মিজোরাম; এক নজরে রাজ্যের নির্বাচনী পরস্থিতি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মিজোরাম বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে মঙ্গলবার। মঙ্গলবার সকালেই মিজোরাম বিধানসভার জন্য ভোটগ্রহণ শুরু হয়েছে। এর গণনার দিন হিসেবে ৩ ডিসেম্বর দিনটি নির্ধারিত হয়েছে। ভোটগ্রহণ সকাল ৭টায় শুরু হয়েছিল এবং বিকাল ৩টে পর্যন্ত চলবে। মোট ১৭৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। মিজোরামের সিইও-র মতে, মিজোরামে মোট নির্বাচকের সংখ্যা দাঁড়িয়েছে ৮,৫১,৮৯৫ জন। এর মধ্যে ৪,১২,৯৬৯ জন পুরুষ, ৪,৩৮,৯২৫ জন মহিলা এবং ১ জন তৃতীয় লিঙ্গের ভোটার।

মিজোরামে মোট ৪,৯৭৩ জন ভোটার রয়েছে যারা সেনাবাহিনীর সঙ্গে যুক্ত। ১৮-১৯ বছরের মধ্যে থাকা প্রথম ভোটারদের সংখ্যা ৫০,৬১১। মিজোরামে ভোটারদের লিঙ্গ অনুপাত ১,০৬৩। নির্বাচনী জনসংখ্যা (ইপি) অনুপাত দাঁড়িয়েছে ৬৩.২৭।

মোট ভোটকেন্দ্রের সংখ্যা ১২৭৬টি, যার মধ্যে ৫২৫টি শহর এলাকায় এবং ৭৫১টি গ্রামীণ এলাকায়। মিজোরাম বিধানসভা নির্বাচনের জন্য নির্ধারিত সুবিধা কেন্দ্রগুলিতে হোম ভোটিংয়ের মাধ্যমে ২,০৫৮ ভোট এবং পোস্টাল ব্যালটের মাধ্যমে ৭,৪৯৭ ভোট দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Mizoram Assembly Elections: জোরামথাঙ্গা থেকে লালদুহোমা, মিজোরাম বিধানসভার নির্বাচনে নজরে কারা?

৪০ সদস্যের রাজ্য বিধানসভায় একমাত্র রাজ্য যেখানে বর্তমান নির্বাচনে কংগ্রেস এবং ভারতীয় জনতা পার্টি (বিজেপি) প্রাথমিক প্রতিদ্বন্দ্বী নয়। ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে, মিজো ন্যাশনাল ফ্রন্ট (এমএনএফ) ৩৭.৮ শতাংশ ভোটের সঙ্গে ২৬টি আসনে জয়লাভ করে এবং ১০ বছরের পুরনো কংগ্রেস সরকারকে পরাজিত করে বিজয়ী হয়।

২০১৮ সালের নির্বাচনে আশ্চর্যজনকভাবে দ্বিতীয় স্থানে থাকা আঞ্চলিক দল জোরাম পিপলস মুভমেন্ট (জেডপিএম) আটটি আসন পায়। এই দলকে অনেকেই শাসক দলের প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখছেন।

আরও পড়ুন: Mizoram Assembly Election: লড়াইয়ের কেন্দ্রে মিজো ‘পরিচয়’, মরিয়া কংগ্রেসের প্রধান বিরোধী স্থানীয় এমএনএফ

কংগ্রেস ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে পাঁচটি আসন জিতেছিল। অন্যদিকে বিজেপি উত্তর-পূর্বের রাজ্যে প্রথমবার এটি আসনে জয় পেয়েছিল। MNF হল বিজেপির নেতৃত্বাধীন NDA-জোটের অংশ। কিন্তু এটি রাজ্যে তাদের অংশীদারের সঙ্গে প্রাক-নির্বাচন জোট চায়নি।

বিজেপি ২৩টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে। ২০১৮ সালে, এটি ৩৯টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। বর্তমান মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা যিনি মিজো ন্যাশনাল ফ্রন্ট পার্টির সভাপতিও, তিনি আইজল পূর্ব ১ আসন থেকে পুনঃনির্বাচনের আশা করছেন। রাজ্য কংগ্রেসের প্রধান লালস্বতা আইজল পশ্চিম ৩ আসন থেকে প্রার্থী হয়েছেন। লালদুহোমা, যিনি জোরাম জাতীয়তাবাদী দলের প্রতিষ্ঠাতা ও সভাপতি তিনি সেরছিপ থেকে ভোটে লড়ছেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

Source link