Bihar Survey: সমীক্ষায় উদ্বেগজনক তথ্য, দারিদ্র নিয়ে চিন্তায় বিহার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিহার সরকারের জাতিভিত্তিক সমীক্ষার দ্বিতীয় সেটটি রাজ্যে দারিদ্র্যের পরিমাণ সম্পর্কে উদ্বেগজনক তথ্য প্রকাশ করেছে। সমীক্ষার ফলাফলগুলি থেকে জানা গিয়েছে যে বিহারের ৩৪ শতাংশ পরিবারের মাসিক আয় ৬,০০০ টাকার কম, এবং তফসিলি জাতি এবং তফসিলি উপজাতির ৪২ শতাংশ পরিবার অর্থনৈতিক অসুবিধার সম্মুখীন হয়। পাশাপাশি, তথ্যগুলি থেকে দেখা যায় যে অনগ্রসর এবং অত্যন্ত অনগ্রসর শ্রেণীর ৩৩ শতাংশেরও বেশি পরিবারকে দারিদ্র্যের মধ্যে বসবাসকারী হিসাবে চিহ্নিত করা হয়েছে।

আরও পড়ুন: Mizoram Assembly Elections: জয়ের দৌড়ে নেই বিজেপি-কংগ্রেস, তবু নজরে মিজোরাম; এক নজরে রাজ্যের নির্বাচনী পরস্থিতি

তথ্য দেখায় যে ২৯.৬১ শতাংশ মানুষ মাসে ১০,০০০ টাকা বা তার কম টাকায় বেঁচে থাকে যেখানে প্রায় ২৮ শতাংশের আয় ১০,০০০ থেকে ৫০,০০০ টাকার মধ্যে এবং মাত্র চার শতাংশেরও কম প্রতি মাসে ৫০,০০০ টাকার বেশি আয় করে। সব মিলিয়ে, জনসংখ্যার প্রায় ৬৪ শতাংশ কষ্টের সম্মুখীন হয় কারণ তারা ১০,০০০ টাকা বা তার কম আয়ে বেঁচে থাকতে বাধ্য হয়।

এছাড়াও, সমীক্ষাটি ইঙ্গিত করে যে তফসিলি জাতি উত্তরদাতাদের মধ্যে ছয় শতাংশেরও কম তাদের স্কুলের পড়াশোনা শেষ করেছে, শুধুমাত্র ১১ এবং ১২ শ্রেণী পর্যন্ত পৌঁছেছে। সমগ্র রাজ্য বিবেচনা করলে এই শতাংশটি প্রান্তিকভাবে নয় শতাংশে বৃদ্ধি পায়।

 

আরও পড়ুন: Mizoram Assembly Elections: জোরামথাঙ্গা থেকে লালদুহোমা, মিজোরাম বিধানসভার নির্বাচনে নজরে কারা?

বিশদ পরিসংখ্যান এবং তফসিলি জাতি, তফসিলি উপজাতি, অনগ্রসর শ্রেণী এবং অত্যন্ত অনগ্রসর শ্রেণী সহ ২১৫টি স্বতন্ত্র গোষ্ঠীর অর্থনৈতিক অবস্থা সম্পর্কিত প্রতিবেদন আজ বিকেলে বিধানসভায় উপস্থাপন করা হয়েছিল।

প্রাথমিক ডেটা সেটটি গত মাসে প্রকাশ করা হয়েছিল, যা দেখিয়েছে যে বিহারের জনসংখ্যার ৬০ শতাংশেরও বেশি অনগ্রসর বা অত্যন্ত অনগ্রসর শ্রেণীর অন্তর্গত। সেখানে ২০ শতাংশের বেশি তফসিলি জাতি বা তফসিলি উপজাতির প্রতিনিধিত্ব করে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

Source link