‘অভিন্ন দেওয়ানি বিধি’ নিয়ে ঘোর আপত্তি মুসলিম ল বোর্ডের! কোথায় দাঁড়িয়ে ‘এক দেশ এক আইন’? All India Muslim Personal Law Board AIMPLB sent objections on Uniform Civil Code UCC to Law Commission Muslim law board demanded religious minorities be kept out of the purview of such statute

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিতর্ক প্রথম থেকেই ছিল, এখনও আছে। অতীতে ইউনিফর্ম সিভিল কোড সমর্থন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন– এক দেশে দুটি আইন থাকতে পারে না! তার পর থেকেই বিতর্ক নতুন করে দানা বাধে। ভারতের ল কমিশনের কাছে অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে নিজেদের আপত্তির কথা জানিয়ে দিয়েছে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড। অভিন্ন দেওয়ানি বিধিতে আদিবাসীদের অধিকার রক্ষার প্রসঙ্গও উঠেছে। দেশ জুড়ে অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করা নিয়ে হট্টগোলের মধ্যে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড এক জনসভার শেষে ইউনিফর্ম সিভিল কোড (ইউসিসি) নিয়ে তাদের অবস্থান স্পষ্ট জানিয়ে দিয়েছে। ইউনিফর্ম সিভিল কোডের প্রণয়ন গণতান্ত্রিক অধিকারের লঙ্ঘন বলেই মনে করছে তারা।

আরও পড়ুন: Chandrayaan-3: অত্যাধুনিক যান পাঠিয়ে চাঁদ-চর্চা! রেকর্ড গড়তে চলেছে ভারত…

কী এই ইউনিফর্ম সিভিল কোড (ইউসিসি) বা অভিন্ন দেওয়ানি বিধি?

ইউনিফর্ম সিভিল কোড (ইউসিসি) বা অভিন্ন দেওয়ানি বিধি হল সেই আইন যার বলে হিন্দু (বৌদ্ধ, শিখ, জৈন-সহ), মুসলিম, খ্রিস্টান এবং পার্সিদের সমস্ত আলাদা-আলাদা আইন বাতিল হবে, এবং সমস্ত সম্প্রদায় সমস্ত সামাজিক ক্ষেত্রে এক আইনের আওতায় পড়বে। অর্থাৎ, আইনের দিক থেকে দেশে প্রকৃত অভিন্নতা আনা হবে। এর ফলে, বিবাহ, বিবাহবিচ্ছেদ, সন্তানের ভারগ্রহণ, সম্পত্তি বিভাজনের মতো সব বিষয়ে সমস্ত ধর্মের জন্যই সারা দেশে অভিন্ন আইন জারি হবে।

ইউনিফর্ম সিভিল কোড (ইউসিসি) বা অভিন্ন দেওয়ানি বিধি  কি সংবিধানে আছে?

সংবিধানের ৪৪ নম্বর অনুচ্ছেদ ইউনিফর্ম সিভিল কোড রয়েছে। সেখানে বলা হয়েছে, সমস্ত নাগরিকের জন্য অভিন্ন নাগরিকবিধি বাস্তবায়িত করা সরকারের দায়িত্ব। সমস্ত সাধারণ নাগরিকের জন্য উত্তরাধিকার, সম্পত্তির অধিকার, বিবাহ, বিবাহবিচ্ছেদ, সন্তানসংক্রান্ত আইন এক করার সুপারিশ করা হয়েছে সেখানে।

কিন্তু কার্যক্ষেত্রে সংবিধানের এই সুপারিশ নিয়ে কেউ মাথা ঘামাচ্ছে না। মাথা ঘামাতে চাইছে না মুসলিম ল বোর্ডও। তারা বলছে, ইউনিফর্ম সিভিল কোড ধর্মীয় স্বাধীনতার পরিপন্থী এবং এর বিরোধিতাই কাম্য। ইউসিসি নিয়ে আপত্তির একাধিক কারণ রয়েছে বলে তারা মনে করছে। 

আরও পড়ুন: Swami Vivekananda: কীভাবে প্রয়াণ ঘটেছিল স্বামী বিবেকানন্দের? জেনে নিন বীর সন্ন্যাসীর মৃত্যুরহস্য…

তাদের তরফে এমনকি এ সংক্রান্ত একটি লিংক জারি করে এর বিরোধিতা করার জন্য সাধারণ মানুষের কাছে আবেদনও জানানো হয়েছে! অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড ইউনিফর্ম সিভিল কোডের বিরোধিতা করে একটি বক্তব্য প্রকাশ করেছে এবং তাদের অবস্থানকে সমর্থন করার জন্য জনগণের কাছে আবেদন করেছে। বলা হয়েছে, ভারত নানা ধর্ম ও সংস্কৃতির দেশ। ইউনিফর্ম সিভিল কোড বাস্তবায়িত করে সেই ধর্মীয় ও সাংস্কৃতিক ভিন্নতাকে বৈচিত্রকে খর্ব করা হচ্ছে, তাতে আঘাত করা হচ্ছে। তাই সকলের উচিত এর বিরোধিতা করা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Source link