হাঁফ ছেড়ে বাঁচলেন বাইডেন! পড়তে পড়তেও অল্পের জন্য বেঁচে গেল মার্কিন সরকার…।Democratic-majority Senate voted to pass measure to avoid the federal governments shutdown

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হাঁফ ছেড়ে বাঁচলেন জো বাইডেন! তাঁর সরকারে অচলাবস্থা তৈরি হয়েছিল। তবে শেষ পর্যন্ত পড়তে পড়তেও অল্পের জন্য বেঁচে গেল মার্কিন সরকার। কেননা পাশ হল একটি বিল। এতেই অল্পের জন্য রক্ষা পেল তাঁর সরকার। আসলে একাধিক বিল আটকে থাকায় অচলাবস্থা তৈরি হয়েছিল মার্কিন সরকারে। প্রায় পড়ে যাওয়ারই উপক্রম হয়েছিল বাইডেন প্রশাসনের। গতকাল শনিবারই ছিল জো বাইডেনের সরকারের শাটডাউন রোখার ডেডলাইন। সেই ডেডলাইন স্বস্তির সঙ্গেই পেরিয়ে এল জো’র সরকার।

কী ভাবে? কোন বিলের মাধ্যমে?

আরও পড়ুন: Justin Trudeau: দিনদশেকের মধ্যেই ১৮০ ডিগ্রি ঘুরে ট্রুডোর মুখে ভারত-প্রশংসা!

শেষ পর্যন্ত মার্কিন কংগ্রেস ‘স্টপগ্যাপ ফান্ডিং বিল’ (Stopgate Funding Bill) পাশ করানো হল। এই বিল পাশ করিয়েই সরকার পড়ার বিপদ এড়ানো গেল। এর ফলে, আগামী ১৭ নভেম্বর পর্যন্ত সরকারের খরচ চালানোয় আর্থিক সাহায্যের সম্মতি মিলেছে। 

দলের বিরোধিতা সত্ত্বেও রিপাবলিকান স্পিকার কেভিন ম্যাককার্থিই প্রথমে এই বিল আনেন। ডেমোক্রেটিকদের বিপুল সমর্থনে বিলটি পাশ হয়। হাউস অব রিপ্রেজেনটেটিভে ৩৩৫-৯১ ভোটে পাস হয় বিলটি। সেনেটে পাস হয়  ৮৮–৯ ভোটে। বিলটিতে অবশ্য রিপাবলিকানদের চেয়ে ডেমোক্র্যাটরাই বেশি সমর্থন দিয়েছেন। কেন্দ্রীয় সংস্থাগুলির কাজকর্ম আরও ৪৫ দিনের জন্য চালু রাখতে ও শাটডাউন এড়াতে একেবারে শেষ মুহূর্তে মার্কিন কংগ্রেসের উভয় কক্ষে এই ফান্ডি বিল বা তহবিল বিল পাস হয়েছে। গতকাল শনিবার গভীর রাতে স্টপগ্যাপ তহবিল বিলটি পাস হয়।

এর ফলে কী কী সুবিধা হল?

আরও পড়ুন: China: এবার সমুদ্রের উপর দিয়ে ছুটছে বুলেট ট্রেন, গতি ঘণ্টায় ৩৫০ কিমি…

বিলটি পাসের ফলে আগামী নভেম্বর মাসের মাঝামাঝি পর্যন্ত সরকারি টাকার স্রোত বজায় থাকবে। শাটডাউন হলে যুক্তরাষ্ট্রের জাতীয় পার্ক বন্ধ হয়ে যাওয়ার পাশাপাশি ৪০ লাখ কেন্দ্রীয় কর্মীর বেতন-ভাতা পরিশোধও বন্ধ হয়ে যেত। সঙ্গে বন্ধ হত বৈজ্ঞানিক গবেষণার তহবিল। দেশের প্রায় ৭০ লক্ষ মহিলা, যাঁদের সন্তান রয়েছে এবং আর্থিক সঙ্গতি নেই, তাঁদের খাবার জোগানোর যে প্রকল্প রয়েছে, বন্ধ করে দিতে হত তা-ও।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Source link