সকালেই তীব্র ভাবে কেঁপে উঠল ঘরবাড়ি! ভয়াবহ সুনামির আশঙ্কা…An earthquake of high magnitude struck Philippines main island Thursday morning halting some railway operations in Manila

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফের ভয়ংকর ভূমিকম্প (Earthquake) ফিলিপিন্সে। আজ বৃহস্পতিবার সাতসকালে ফের ভয়ংকর ভূমিকম্পের মুখোমুখি হল এই দ্বীপদেশ। মার্কিন জিওলজিক্য়াল সার্ভের তরফে জানানো হয়েছে, এ দিন সকালে হওয়া ভূমিকম্পের রিখটার স্কেলে মাত্রা ছিল ৬.২। শক্তিশালী এই ভূমিকম্প হওয়ার কারণে বড়সড় আফটার শক হওয়ার আশঙ্কাও করা হচ্ছে। ভূমিকম্পের জেরে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলেও আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন: Netherlands: এবার থেকে সরকার দেশ জুড়ে নাগরিকদের বিনামূল্যে সানস্ক্রিন দেবে…

প্রসঙ্গত, ফিলিপিন্সে প্রায়সময়ই ভূমিকম্প হয় কারণ এটি প্রশান্ত মহাসাগরের ‘রিং অব ফায়ার’-এর উপরে অবস্থিত। ২০১৩ সালে মধ্য এখানকার বোহল দ্বীপে ৭.১ মাত্রার ভূমিকম্প হয়েছিল। এর পরেই এখানে ভূমিধস নামে, কমপক্ষে ২০০ জনের মৃত্যু ঘটেছিল।

মার্কিন জিওলজিক্যাল সার্ভের তরফে জানানো হয়েছে, এ দিন সকাল ১০ টা নাগাদ  ফিলিপিন্সের রাজধানী ম্যানিলা থেকে তিন ঘণ্টা দূরে সমুদ্রের ভিতরে ভূমিকম্প হয়। ভূমিকম্পের উৎসস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ১২৪ কিলোমিটার গভীরে। প্রায় ৩০ সেকেন্ড থেকে এক মিনিট সময় ধরে কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা প্রাথমিক ভাবে  ধরা পড়েছিল ৬.২, পরে তা ৬.৩ বলে জানা যায়। ভূমিকম্পের তীব্রতা এতটাই বেশি ছিল যে ম্যানিলা-সহ দ্বীপরাষ্ট্রের আশেপাশে একাধিক এলাকায় কম্পন অনুভূত হয়।

আরও পড়ুন: Slovakia And Estonia: বহু মুসলিমের বাস, কিন্তু এলাকায় নেই একটিও মসজিদ! কেন জানেন?

সকাল ১০টা নাগাদ হঠাৎ কম্পন অনুভূত হয়। সমস্ত জিনিসপত্র থরথর করে কাঁপতে থাকায় তারা ছুটে বাইরে পেরিয়ে আসেন। প্রাথমিকভাবে কোনও ক্ষয়ক্ষতির খবর না মিললেও, বিপর্যয় মোকাবিলা বাহিনীকে পাঠানো হয়েছে পরিস্থিতি খতিয়ে দেখার জন্য।

যেখানে ভূমিকম্পটি হয়েছে তার ৫ কিলোমিটারের মধ্যে রয়েছে ক্যালাটাগান টাউন। এই শহরের মেয়র পিটার অলিভার প্যালাসিও জানান, কতটা ক্ষয়ক্ষতি হয়েছে তা খতিয়ে দেখার জন্য তিনি তাঁর ইঞ্জিনিয়ারিং দফতরকে নির্দেশ দিয়েছেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Source link