মণিপুরে নারকীয় ঘটনা! ‘গণধর্ষণ’-এর পর দুই মহিলাকে নগ্ন করে হাঁটানোর ভিডিয়ো ভাইরাল, প্রতিবাদে সরব তৃণমূল কংগ্রেস/ Tension in Manipur hills after May 4 video of women being paraded naked surfaces

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অগ্নিগর্ভ মণিপুর (Manipur) আরও এক নারকীয় ঘটনার সাক্ষী থাকল। দুই মহিলাকে নগ্ন করে রাস্তায় হাঁটিয়ে নিয়ে যাওয়ার অভিযোগ উঠেছে। এর পর সেই মহিলাদের গণধর্ষণ করা হয়েছে বলেও অভিযোগ। অশান্ত মণিপুরে এমনই একটি ভিডিয়ো ছড়িয়ে পড়েছে। অভিযোগের আঙুল উঠেছে মণিপুরের মেতেই সম্প্রদায়ের দিকে। এদিকে রাতের দিকে মণিপুর পুলিসের সুপার কে. মেগাচন্দ্র সিংয়ের তরফ থেকে একটি বিবৃতি দেওয়া হয়েছে। এই ঘটনায় কড়া পদক্ষেপ নিয়ে পুলিসের তরফ থেকে অভিযুক্তদের দ্রুত গ্রেফতার করার আশ্বাস দেওয়া হয়েছে। এবং ইতমধ্যেই সেই ভাইরাল হওয়া ভিডিয়ো দেখে অভিযুক্তদের চিহ্নিত করার কাজ শুরু করে দিয়েছে ণিপুর পুলিসের সুপার কে. মেগাচন্দ্র সিংয়ের তৈরি করা একটি বিশেষ দল। তবে তাই বলে ক্ষোভ কিন্তু এতটুকু কমছে না। বরং টুইট করে এই ন্যক্কারজনক ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে তৃণমূল কংগ্রেস। 

 

সূত্রের খবর ভাইরাল হওয়া ভিডিয়োটি গত ৪ মে তোলা হয়েছিল। তার ঠিক আগের দিনই মণিপুরে দুই জনজাতি কুকি ও মেতেইদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। ভিডিয়োর দুই নির্যাতিতা কুকি সম্প্রদায়ভুক্ত বলেই জানা গিয়েছে। রাজ্যের জনজাতি সংগঠন আইটিএলএফ-এর তরফে বলা হয়েছে, কুকি-জো সম্প্রদায়ের দুই মহিলার উপরে অকথ্য নির্যাতন চালিয়েছে মেতেইরা। গত ৪ মে কাংপোকপি জেলায় এই ঘটনা ঘটেছে। ওই দুই মহিলা কেঁদে কেঁদে কার্যত প্রাণের ভিক্ষা করেন। এরপরেও তাঁদের কথায় কান দেওয়া হয়নি। বরং সেই দুই মহিলার উপর অকথ্য অত্যাচার করা হয়। সেই ভিডিয়ো ভাইরাল হতেই নড়েচড়ে বসেছে পুলিস। তদন্ত শুরু হয়েছে। 

আরও পড়ুন: Anupama Anjali: বাবা IPS, রোজ ২০ মিনিট হেঁটেই IAS হয়ে গেল মেয়ে! সাফল্যের সহজ টিপস

আরও পড়ুন: ভয়ংকর! বাবা-মাকে মেরে ঘরে তালা লাগিয়ে দিয়ে চম্পট ছেলের

অন্যদিকে, অগ্নিগর্ভ মণিপুরে গিয়েছিল তৃণমূল কংগ্রেসের প্রতিনিধি দলও। বুধবার দুপুরে উত্তর-পূর্বাঞ্চলের ওই রাজ্যে গিয়ে তৃণমূলের প্রতিনিধিরা কুকি জনগোষ্ঠী অধ্যুষিত পাহাড়ি চূড়াচাঁদপুর জেলার পাশাপাশি মেইতেই জনগোষ্ঠী প্রভাবিত ইম্ফল উপত্যকার কয়েকটি ত্রাণ শিবির পরিদর্শন করেন। দলের রাজ্যসভার নেতা ডেরেক ও’ব্রায়েনের নেতৃত্বাধীন দলে রয়েছেন সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়, দোলা সেন এবং কাকলি ঘোষদস্তিদার। রাজ্যসভার সদ্য-প্রাক্তন তৃণমূল সাংসদ সুস্মিতা দেবও রয়েছেন ওই দলে। মণিপুরের বিভিন্ন এলাকা ঘুরে সব পক্ষের সঙ্গে দেখা করে তাঁদের অভিজ্ঞতা জানবেন তৃণমূলের প্রতিনিধিরা। তার পর রিপোর্ট আকারে তা তুলে দেওয়া হবে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে। এই নারকীয় ভিডিয়ো দেখে কড়া ভাষায় তৃণমূলের তরফ থেকে টুইট করা হয়েছে।

নির্যাতিতাদের পরিচয় প্রকাশ করার জন্যই অভিযুক্ত মেতেইরা এই ভিডিয়ো প্রকাশ করেছে বলেই আইটিএফএলের অভিযোগ। জাতীয় মহিলা কমিশন ও জনজাতি কমিশন এই ভিডিয়ো-র ভিত্তিতে কড়া পদক্ষেপ করুক, এমন আবেদনও জানানো হয়েছে। এদিকে এই ভিডিয়ো ভাইরাল হওয়ার পর তীব্র নিন্দায় সরব হয়েছে একাধিক রাজনৈতিক দল। ত্রিপুরার তিপ্রা মথার প্রধান বিক্রম মাণিক্য দেববর্মা টুইট করে বলেন, ‘জনজাতিভুক্ত দুই মহিলাকে নিগ্রহ করা হচ্ছে। দুই জনজাতির মধ্যে সম্পর্ক একেবারে নষ্ট হয়ে গিয়েছে। ঘৃণার জয় হয়েছে সেই রাজ্যে।’ 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Source link