বিলেতের মাটিতে দাঁড়িয়ে সাহিত্যের সেরার শিরোপা জিতে নিলেন এই ভারতীয় নারী…। Meet India-Born Author Nandini Das The Winner Of 2023 British Academy Book Prize

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আবার ইংরেজি সাহিত্যের দুনিয়ায় ভারতীয়দের জয়জয়কার। এ বছরের ‘ব্রিটিশ অ্যাকাডেমি বুক প্রাইজ’ জিতে নিলেন ভারতীয় বংশোদ্ভূত নন্দিনী দাস। তাঁর প্রথম বই ‘কোর্টিং ইন্ডিয়া: ইংল্যান্ড, মুঘল অ্যান্ড দ্য অরিজিনস অফ এম্পায়ার’ বইটির জন্য।

আরও পড়ুন: Israel-Palestine Conflict: প্রতিহিংসার চূড়ান্ত! এবার গাজার শরণার্থী শিবিরেও হামলা চালাল ইজরায়েল…

মঙ্গলবার লন্ডনের ব্রিটিশ অ্যাকাডেমিতে আয়োজিত এক অনুষ্ঠানে ঘোষণা করা হল, নন্দিনী দাসের বই ‘কোর্টিং ইন্ডিয়া: ইংল্যান্ড, মুঘল অ্যান্ড দ্য অরিজিনস অফ এম্পায়ার’ এবার ‘২০২৩ ব্রিটিশ অ্যাকাডেমি বুক প্রাইজ’ জিতে নিলেন। কেন এই পুরস্কার জিতল বইটি? বলা হয়েছে, মুঘল দরবারে ইংল্যান্ডের কূটনৈতিক অগ্রগতির মধ্যে যেভাবে ব্রিটেন ও ভারতের উৎপত্তির ইতিহাস এ বইতে বলা হয়েছে তা এক নিখাদ কাহিনি। সেই ন্যারেটিভই জিতে নিল স্বীকৃতি।

ব্রিটেনে থাকেন নন্দিনী দাস। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ইংরেজির অধ্যাপক। বছর উনপঞ্চাশের নন্দিনী তাঁর কাহিনির বুনন তৈরি করেছেন স্যর টমাস রো’কে কেন্দ্র করে। সেই স্যর টমাস রো, যিনি সতেরো শতকে ভারতে এসেছিলেন ইংরেজের দূত হয়ে। জুরিদের একজন বলেছেন, যেভাবে নন্দিনী সেই সময়ের ব্যবসাসংক্রান্ত তথ্যাদি, ভারতীয় ও ব্রিটিশ রাজনীতিবিদদের বয়ান ইত্যাদি কাজে লাগিয়ে তাঁর কাহিনি-বিশ্ব গড়ে তুলেছেন তা প্রশংসনীয়। গল্প বলতে গিয়ে খুব বিশ্বস্ত ভাবে নন্দিনী দেখিয়েছেন, কীভাবে প্রথম দিকে মুঘল রাজনীতি ও ব্রিটিশ দৃষ্টিভঙ্গির মধ্যে একটা সাযুজ্য রচিত হয়েছিল। যদিও তার মধ্যে মুঘলদের অনেক উত্থান-পতনের ঘটনা ছিল, ছিল ব্রিটিশদের অতি উচ্চাশা। 

আরও পড়ুন: Japan: বিস্ময়! এবার পৃথিবীর বাইরে, মহাকাশেও সন্তানের জন্ম দিতে পারবে মানুষ?

নন্দিনী যে পুরস্কার জিতেছেন তার আর্থিক মূল্য ২৫ হাজার গ্রেট ব্রিটেন পাউন্ড বা জিবিপি (GBP)। তবে যে কয়েকটি বই প্যানেলভুক্ত হয়েছে খালি হাতে ফিরবে না তারাও। প্রত্যেকটি বইয়ের লেখকই ১ হাজার জিবিপি করে পাবেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Source link