গাজার ভেতরে ঢুকে পড়েছে ইজরায়েলি সেনা, হামাসের টানেলে অপারেশন শুরু আইডিএফের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গাজার ভেতরে ঢুকে পড়েছে ইজরায়েল ডিফেন্স ফোর্স। এবার হামাসের তৈরি টানালে অভিযান চালিয়ে হামাস যোদ্ধাদের বের করে আনার কাজ শুরু করেছে ইজরায়েলি সেনা। এমনটাই দাবি করেছে ইজরায়েল।

আরও পড়ুন-‘শিশুদের মৃত্যুপুরী হয়ে উঠছে গাজা’, অবিলম্বে যুদ্ধবন্ধের দাবি রাষ্ট্রসংঘের মহাসচিবের

গত ৭ অক্টোবর ইজরায়েলে হামাসের রকেট হামলায় ১৪০০ ইজরায়েলির মৃত্যু হয়েছে। হামাসের হাতে পণবন্দি হয়েছে ২৪০ জন। তাদের ছাড়িয়ে আনতেই গাজায় অপারেশন শুরু করেছে ইজরায়েলি ডিফেন্স ফোর্স। ইজরায়েলি ক্ষেপণাস্ত্র হামলায় গাজায় মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে। এদের মধ্যে অধিকাংশ শিশু ও মহিলা।

ইজরায়েলের সবচেয়ে মাথাব্যাথা হল গাজায় মাটির নীচে হামাসের টানেল। মনে করা হয় গাজায় মাটির নীচে প্রায় ৫০০ কিলোমিটার টানেল তৈরি করেছে হামাস। সেইসব টানেলে এবার অপারেশন চালু করেছে আইডিএফ। ইজরায়েলি সেনা সূত্রে খবর, বিস্ফোরক ব্যবহার করে হামাসের টানেল উড়িয়ে দেওয়া হচ্ছে।

এদিকে, প্রত্যক্ষভাবে না হলেও পরক্ষে ইজরায়েল-হামাস লড়াইয়ে জড়িয়ে পড়েছে লেবাননের জঙ্গি গোষ্ঠী হেজবোল্লা। ইজরায়েলের প্রধানমন্ত্রী অবশ্য হুঁশিয়ারি দিয়ে রেখেছেন হেজবোল্লা যদি এই লড়াইয়ে জড়ায় তাহলে সেটা হবে তাদের বড় ভুল। গাজায় যুদ্ধবিরতির সম্ভাবনার কথা উড়িয়ে দিয়েছেন তিনি। পাশাপাশি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, যতক্ষণ না পর্যন্ত ইজরায়েলি পণবন্দিদের ছেড়ে না দেওয়া হয় ততদিন গাজায় কোনও জ্বালানি সরবারহ করা হবে না।

ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ওহাব গ্যালেন্ট বলেছেন, ইজরায়েলের লক্ষ্যই হল হামাসকে পুরোপুরি ধ্বংস করে দেওয়া। গাজা সিটির ভেতরে ঢুকে পড়েছে ইজরায়েলি সেনা। দুনিয়ার সবচেয়ে বড় জঙ্গি আস্তানা হল এই গাজা।

প্যালেস্টাইনের তরফে বারবারই দাবি করে আসছে, অ্যাম্বুল্যান্স, স্বাস্থ্য পরিষেবা সংস্থার গাড়িতে হামলা চালাচ্ছে ইজরায়েল। গত কালই রেডক্রসের একটি কনভয়ে হামলা চালিয়েছে ইজরায়েল। তাদের কনভয়ে ছিল ৫টি ট্রাক ও ২টি গাড়ি। হামলায় ২টি ট্রাক ধ্বংস হয়ে গিয়েছে। এর পর ট্রাকগুলি তাদের গন্তব্য বদল করে আল শিফা হাসপাতালে মালপত্র নামিয়ে দেয়।

চিকিতংসকদের সংস্থা ডক্টসর উইদাউট বর্ডার জানিয়েছে, ইজরায়েলি বোমার আঘাতে এক শরনার্থী ক্য়াম্পে তাদের একটি ডাক্তার ও তার পরিবারের লোকজনের মৃত্য়ু হয়েছে। ভয়ংকর ইজরায়েলি হামলা থেকে গাজার কোনও জায়গায় এখন আর নিরাপদ নয়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Source link