৪ তারিখই সংসদে ভাগ্যনির্ধারণ মহুয়ার! পেশ হচ্ছে রিপোর্ট… ethics-committees report to be tabled in Loksabha during winter session

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ‘টাকার বিনিময়ে প্রশ্ন’ বিতর্কে  মহুয়া মৈত্রে সাংসদ পদ খারিজের সুপারিশ। লোকসভায় এবার পেশ করা হচ্ছে এথিক্স কমিটির রিপোর্ট। কবে? ৪ ডিসেম্বর, সংসদের শীতকালীন অধিবেশনের প্রথমদিনেই।

আরও পড়ুন:  Supreme Court: ‘রাজ্যের কথা না শুনে কেন রাষ্ট্রপতির কাছে বিল’, রাজ্যপালকে প্রশ্ন সুপ্রিম কোর্টের

‘টাকার বিনিময়ে প্রশ্ন’ বিতর্কে বিপাকে তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। ৫০০ পাতার রিপোর্টে তাঁর সাংসদ পদ খারিজের সুপারিশ করেছে এথিক্স কমিটি।   লোকসভার পোর্টালে প্রত্যেক সাংসদের আলাদা লগইন ও পাসওয়ার্ড থাকে। এথিক্স কমিটি রিপোর্টে উল্লেখ, ‘সেই লগইন ও পাসওয়ার্ড শেয়ার করেছিলেন মহুয়া। এরপরই দেশের বাইরে থেকে পোর্টালে লগইন করা হয়’। কমিটির মতে, ‘স্রেফ অনৈতিক নয়, এই কাজ সংসদের অবমাননা’।  কমিটির আরও সুপারিশ, ‘টাকার বিনিময়ে প্রশ্ন’ বিতর্কে কৃষ্ণনগরের সাংসদের বিরুদ্ধে নির্দিষ্ট সময়সীমার মধ্যে আইন ও প্রাতিষ্ঠানিক তদন্ত করা উচিত কেন্দ্রীয় সরকারের’। 

এদিকে ৪ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে সংসদের শীতকালীন। কার্যবিবরণীতে উল্লেখ, প্রথমদিনেই লোকসভার পেশ হবে এথিক্স কমিটির রিপোর্ট। তবে প্রথমদিন রীতিমাফিক প্রয়াত সাংসদদের শ্রদ্ধা জানিয়েই শেষ হয় লোকসভা অধিবেশন। এক্ষেত্রে তেমনটাই হবে বলে মনে করা হচ্ছে। সেদিন রিপোর্ট নিয়ে আলোচনা না হওয়ারই সম্ভাবনা।

আরও পড়ুন:  Lady Officer in Indian Navy: নয়া কলেবরে নৌবাহিনী, যুদ্ধ জাহাজ পেল প্রথম মহিলা কমান্ডিং অফিসার

তৃণমূল নেতা অয়ন চক্রবর্তীর কটাক্ষ, ‘এথিক্স কমিটিটা সবার আগে নাম পালটে আনএথিক্স কমিটি করে দিক। কারণ, মহুয়া মৈত্রের বিরুদ্ধে যদি অভিযোগ থেকে থাকে, তাহলে নিশ্চয়ই পর্যালোচনা করা যেতে পারে। মহুয়া মৈত্রের বিরুদ্ধে অভিযোগ ওঠেছে ২ মাসও হল সংসদে। আর যে লোকটার বিরুদ্ধে অভিযোগ উঠল ২০১৬ সালে,  ২০১৪ সালে সাংসদ থাকাকালীন খবরের কাগজ মুড়িয়ে টাকা নিত। ২০১৬ থেকে ২০১৩,  শুভেন্দু অধিকারীকে এথিক্স কমিটির ডাকার মুরোদ হল না। এই কমিটি এথিক্স নাকি আনএথিকাল কমিটি, সে ভারতবর্ষের মানুষ বুঝে যাবে’।

তাঁর আরও বক্তব্য, এসব তো নাটক, আসলে আদানির বিরুদ্ধে যেন প্রশ্ন না করা হয়, আদানি দেশকে লুঠ করে নিক। আগে জানতাম, দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে শিল্পপতিরা থাকে, এখন দেখছি, একটা শিল্পপতি, তাঁরা প্রধানমন্ত্রীকে রেখে দিয়েছে’।

দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Source link