ভয়ংকর! আধসেদ্ধ তেলাপিয়া খেয়ে খসে পড়ল গৃহবধূর হাত-পা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তেলাপিয়া মাছ আমরা প্রায়শই শখ করে খেয়ে থাকি। আর সেই তেলাপিয়া খেয়ে ভয়ংকর পরিস্থিতির শিকার এক মার্কিন মহিলা। ওই মাছ খেয়ে খসে পড়ল তাঁর হাত-পা। মহিলার পারিবারিক সূত্রে খবর, আধসেদ্ধ মাছ খেয়েছিলেন ক্যালিফোর্নিয়ার ওই গৃহবধূ। চিকিত্সকদের দাবি, মাছটি একটি বিষাক্ত ব্যাকটেরিয়ায় আক্রান্ত ছিল। তারই ফলশ্রুতিতে ওই কাণ্ড।

আরও পড়ুন-ইন্ডিয়া জোটের সমন্বয় কমিটিতে নেই সিপিএম, দিল্লি যাওয়ার আগে এনিয়ে মুখ খুললেন অভিষেক

এক মার্কিন দৈনিকের খবর অনুযায়ী লরা বারাজাস(৪০) নামের ওই গৃহবধূর একাধিক অস্ত্রোপচার করতে হয়েছে। আনা মেসিনা নামে ওই গৃহবধূর এক বন্ধু জানিয়েছেন, ভয়ংকর ব্যাপার। আমাদের সবার কাছে এটা আতঙ্কের ব্যাপার। এমন ঘটনা যেন আর কারও সঙ্গে না হয়। সান জেসের একটি বাজার থেকে ওই মাছ কিনেছিলেন লরা। রান্না করা মাছ খাওয়ার পরই ও অসুস্থ হয়ে পড়ে। এমনই অবস্থা হয় যে ওকে ভেন্টিলেশনে দিতে হয়। ওর হাত-পা কালো হয়ে যায়, ঠোঁক কালো হয়ে যায়। ওর কিডনি এখন নষ্ট হওয়ার পথে।

কী ধরনের সংক্রমণ হয়েছে আসলে?  আনা মেসিনা জানিয়েছেন, ভাইব্রিয়ো ভালনিফিকাস নামে এক ব্যাকটেরিয়ার সংক্রমণ হয়েছে লরার শরীরে। এই ধরনের মারাত্মক ব্যাকটেরিয়ার দেখা মেলে কাঁচা সি ফুড ও মাছের মধ্যে। এই ধরনের খাবার খাওয়ার ক্ষেত্রে ওইসব খাবার ভালো করে রান্না করা উচিত।

কী বলেছেন চিকিত্সকেরা? ডা নাতাশা স্পটিসউড নামে এক সংক্রমণ বিশেষজ্ঞ সংবাদমাধ্যমে বলেন, যেসব কারণে ওই ধরনের বিষক্রিয়া হতে পারে তা হল, শরীরের কাটা অংশ জলের মধ্যে থাকলে এই ধরনের মারাত্মক ব্যাকটেরিয়ার সংক্রমণ হতে পারে। কারও শরীরে ট্যাটু থাকলেও এই সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না।

যে ব্যাকটেরিয়ায় ওই গৃহবধূ আক্রান্ত হয়েছেন তা সাধারণতা পাওয়া যায় উষ্ণ জলে। মেক্সিকো উপসাগরে এরকম ব্যাকটেরিয়ার দেখা মেলে প্রায়শই। ওই ব্যাকটেরিয়ায় পাল্লায় পড়ে কমপক্ষে প্রতি বছর ৮০ হাজার মানুষ অসুস্থ হন মার্কিন যুক্তরাষ্ট্রে। গত ২৯ আগস্ট টেক্সাসে ওই ব্যাকটেরিয়ায় আক্রান্ত হয়ে মারা যান এক ব্যক্তি। তিনি ঝিনুক খেয়েছিলেন। এই ব্যাকটেরিয়ায় আক্রান্ত হলে কারও কারও ডায়ারিয়া, পেটে অসহ্য ব্যাথা, বমিভাব, ঝিমুনি হতে পারে। এর পাশাপাশি, হাত-পা ফোলা, শরীর লাল হয়ে য়াওয়া বা অঙ্গ খসে পড়ার মতো ঘটনাও হতে পারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

Source link