কে হচ্ছেন লোকসভার স্পিকার? কোন দল থেকে? সম্ভাব্য নাম…

রাজীব চক্রবর্তী: লোকসভার স্পিকার হচ্ছেন অন্ধ্রপ্রদেশের বিজেপি সভানেত্রী দগ্গুবাতি পুরন্দেশ্বরী? সম্ভাবনা তেমনই। বিজেপি সূত্রের খবর, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা টিডিপি প্রতিষ্ঠাতা এনটি রামা রাওয়ের কন্যা পুরন্দেশ্বরীকে লোকসভার স্পিকার করা হতে পারে এবার। এই কারণেই তাঁকে মন্ত্রিসভার বাইরে রাখা হয়েছে।

পুরন্দেশ্বরী যদি স্পিকার নির্বাচিত হন, সেক্ষেত্রে তিনি হবেন অন্ধ্রপ্রদেশ থেকে এযাবৎকালের দ্বিতীয় স্পিকার। এর আগে অমলাপুরমের প্রাক্তন সাংসদ গন্টি মোহন চন্দ্র বালযোগী স্পিকার নির্বাচিত হয়েছিলেন। তবে ২০০২ সালে হেলিকপ্টার দুর্ঘটনায় মৃত্যু হয় তাঁর।বিজেপি সূত্রের খবর, পুরন্দেশ্বরীকে স্পিকার পদে বসানো হলে অন্ধ্রপ্রদেশের হবু মুখ্যমন্ত্রী এন চন্দ্রবাবু নায়ডু আপত্তি না জানিয়ে বরং খুশি-ই হবেন। কারণ নায়ডুর স্ত্রী ও পুরন্দেশ্বরী সম্পর্কে দুই বোন। ‌অন্ধ্রপ্রদেশে জোটের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন পুরন্দেশ্বরী। তিনি ৩ বারের সাংসদ। বর্তমানে বিজেপির প্রদেশ সভানেত্রী। 

এবার লোকসভা নির্বাচনে অন্ধ্রে বিজেপির সঙ্গে টিডিপি এবং জন সেনার জোট গড়ার ক্ষেত্রে মুখ্য ভূমিকা নিয়েছেন পুরন্দেশ্বরী। এই জোট এবার অন্ধ্রপ্রদেশ বিধানসভায় ১৭৫টি আসনের মধ্যে ১৬৪টি আসনে জয়ী হয়েছে। এছাড়াও এনডিএ জোট (১৬+৩+২) মোট ২১ টি আসনে জয়ী হয়েছে। যার পুরস্কার স্বরূপ স্পিকারের আসনে বসানো হতে পারে তাঁকে। প্রসঙ্গত, এনডিএ জোট সরকারে চন্দ্রবাবু নায়ডুর টিডিপি এবং নীতীশ কুমারের জেডিইউ- উভয়েই লোকসভা স্পিকার পদের দাবি জানিয়েছে। সেক্ষেত্রে সরাসারি টিডিপি থেকে কাউকে স্পিকার করা না হলেও, গুরুত্ব দেওয়া হতে পারে ‘টিডিপি সেন্টিমেন্ট’কেই!

আরও পড়ুন, PM Modi Swearing in Ceremony: শপথ নিয়ে নেহরুকে ছুঁলেন মোদী, মন্ত্রী হলেন সুকান্ত-শান্তনু, দেখে নিন মন্ত্রীদের তালিকা

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Source link